সিলেটে পিএসসি সমপানী পরীক্ষার সাড়ে ৪৫৯টি পেপার পুড়ে গেছে

imazer.phpসিলেটের সকাল রিপোর্টঃসিলেট সদর উপজেলায় পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষার সাড়ে চার শতাধিক পেপার পুড়ে গেছে। এ ঘটনায় সংশ্লিষ্টদের মধ্যে তোলপাড় চলছে। সিলেট বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক তাহমিনা বেগম জানান, এটি নাশকতা। নীতিমালা অনুযায়ী শিশুদের ফলাফলের বিষয়টি দেখা হবে বলে জানান।
সিলেট সদর উপজেলা শিক্ষা অফিসারের পক্ষ থেকে এ ঘটনায় শাহপরান থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। একটি সূত্র জানায়, শনিবার সকালে এ ঘটনা ঘটলেও একটি মহল এটি ধামাচাপা দেয়ার চেষ্টা চালায়। এক পর্যায়ে বিষয়টি সর্বত্র চাউর হয়ে গেলে তাদের সে অপচেষ্টা ব্যর্থ হয়।
সূত্র মতে, ঘটনার পর পরই ঢাকা থেকেও সংশ্লিষ্ট কর্মকর্তারা ছুটে আসেন সিলেটে। তারা ঘটনাটি খতিয়ে দেখতে ঢাকার সাথে যোগাযোগ অব্যাহত রেখেছেন।
সংশ্লিষ্ট একাধিক সূত্রের সাথে কথা বলে জানা গেছে, সারাদেশের মতো সিলেটেও পঞ্চম শ্রেণীর সমাপণী পরীক্ষা শেষ হয় গত ৩০ নভেম্বর। চলতি ডিসেম্বর মাসের ২৩ তারিখের মধ্যে ফলাফল প্রকাশ হবার কথা। গত ২ ডিসেম্বর থেকে সদর উপজেলা কমপ্লেক্সে পেপার দেখার কাজ শুরু হয়। সেখানে সদরের বাইরের দুইটি উপজেলার সব পরীক্ষার পেপার দেখার দায়িত্ব পড়ে প্রায় সাড়ে চারশ’ শিক্ষকের উপর। সারাদিন দেখার পর পেপারগুলো গ্লাসের জানালা বেষ্টিত ওই কমপ্লেক্সে যথারীতি রেখে আসেন শিক্ষকরা। শনিবার সকালে শিক্ষকরা গিয়ে দেখেন বারো থেকে চৌদ্দটি বান্ডিল আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।
সিলেট সদর উপজেলা পিএসসি পরীক্ষা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মীর মাহবুবুর রহমান ও সচিব উপজেলা শিক্ষা অফিসার মহি উদ্দিন আহমদ জানান, আগুনে সবমিলিয়ে ৪৫৯টি পেপার পুড়ে গেছে।  এর মধ্যে ইংরেজি ১৪১টি এবং বাংলাদেশ এবং বিশ্ব পরিচয় বিষয়ের ৩১৮টি পেপার রয়েছে।
যোগাযোগ করা হলে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নুরুল ইসলাম জানান, ঘটনার তদন্ত হবে। ঢাকায় বিষয়টি অবগত করা হয়েছে। বিষয়টি পুলিশকেও জানানো হয়েছে।

শেয়ার করুন