শাবিতে ‘সংবাদপত্রে মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী সমাপ্ত

1 (2)শাবি প্রতিনিধিঃ মহান বিজয় দিবস উপলক্ষে শাহজালাল বিশ^বিদ্যালয় প্রেসক্লাব আয়োজিত তিনদিনব্যাপী ‘সংবাদপত্রে মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী শেষ হয়েছে।

মুক্তিযুদ্ধের সময় দেশী বিদেশী বিভিন্ন সংবাদ পত্রে প্রকাশিত বাছাইকৃত সংবাদ নিয়ে আয়োজিত এই আলোকচিত্র প্রদর্শনী সোমবার শুরু হয়ে শেষ হয়েছে বুধবার রাত ৮টায়।

অলোকচিত্র প্রদর্শনীর শেষ দিন দর্শনার্থীদের ছিল উপচে পড়া ভিড়। বিশ^বিদ্যালয় বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীদের পাশাপশি সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষক-শিক্ষার্থী ও দর্শনার্থীদের উপস্থিতি ছিল লক্ষ্যনীয়।

প্রদর্শনীতে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় দেশী-বিদেশী বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদ এবং সাংবাদিকদের ভূমিকা সম্বলিত বিভিন্ন আলোকচিত্র স্থান পেয়েছে। প্রদর্শনীতে স্থান পাওয়া উল্লেখযোগ্য পত্রিকাসমূহের মধ্যে রয়েছে ইত্তেফাক, সংবাদ, জয়বাংলা, আজাদ, দৈনিক পাকিস্তান, নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, ইভেনিং বুলেটিং, নিউজউইক সহ আরো কয়েকটি স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদপত্র।

শাহজালাল বিশ^বিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি জাবেদ ইকবাল জানান, রণাঙ্গনে ছিলেন মুক্তিযোদ্ধারা। তাদেরকে অনুপ্রাণিত করতে এবং বিশ্ববাসীর সমর্থন আদায়ে যুদ্ধ করেছিলেন কলমেযোদ্ধারাও। কেমন ছিল ৭১’র সেই উত্তাল দিনগুলোর পত্রিকার পাতা। জীবন ঝুকি নিয়ে সাংবাদিকদের সেই কালজয়ী সংবাদ প্রতিবেদনগুলো আমরা তরুণ প্রজন্মের সামনে তুলে ধরতে পেরে আমরা আনন্দিত। আমরা মনে করি মুক্তিযুদ্ধের চেতনার প্রসারে এই উদ্যোগ আরো অগ্রণী ভূমিকা পালন করবে।1 (5)

শাহজালাল বিশ^বিদ্যালয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সরদার আব্বাস জানান, এই অয়োজনে আমরা বিশ^বিদ্যালয় প্রশাসন, বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষর্থী, বিভিন্ন রাজনৈতিক ছাত্র সংগঠন, সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী ও ক্রীড়া সংগঠনসহ বিশ^বিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের সহযোগীতার প্রশংসা করি।
আগামী দিনগুলোতেও আমাদের এই ধরণের সৃজনশীল কার্যক্রম অব্যাহত থাকবে।

শেয়ার করুন