রুশ সাম্রাজ্যে শত বছর আগের মুসলিম ঐতিহ্য

5সিলেটের সকাল ডেস্ক: রুশ সম্রাজ্যে মুসলমানদের বিচরণ হাজার বছর আগের। প্রায় ১৫ কোটি জনগনের এই ভূখণ্ডটিতে শতকরা ৬ শতাংশ মুসলমান। শত বছর আগেও মধ্য এশিয়ার রাশিয়ার অধিবাসীদের জীবন ছিলো বৈচিত্রময়। মুসলিম ঐতিহ্য আর ধর্মীয় গাম্ভীর্যের ছোঁয়া ছিল এ অঞ্চলের সব জায়গায়। ইমাম বুখারী আর ইমাম তিরমিজির বসবাস ছিল এই অঞ্চলে। এ অঞ্চলে ইসলামী শিক্ষা বিস্তারে তাদের অবদান ছিল অপরিসীম।

রাশিয়ার এ অঞ্চলের মুসলিমদের হাজার বছরের ঐতিহ্যেময় জীবনযাপনের কথা ইতিহাসে উল্লেখ থাকলেও, চিত্র ধারণ করার প্রযুক্তি না থাকায় সে সময়ের কোনো আলোকচিত্র পাওয়া সম্ভব হয়না। তবে ১৯০৯ সাল থেকে ১৯১২ সালের মধ্যে ঐতিহ্য রক্ষায় রুশ সম্রাজ্যের রাজা দ্বিতীয় নিকলাসের পৃষ্ঠপোষকতায় আলোকচিত্রী সার্জে প্রকোডিন ও গ্রসকি একটি জরিপ পরিচালনা করেন। সে সময় তারা বিশেষায়িত এক ধরনের ক্যামেরা ব্যবহার করে কিছু সাদা কালো ছবি ধারণ করেন। পরে এতে একটি ফিল্টার ব্যবহার করে রঙিন ছবিও সংগ্রহ করেন তারা। শতবছর আগে রুশ সাম্রাজ্যের মুসলিমদের জীবনযাপনের এমনই কিছু আলোকচিত্র নিয়ে আজকের আয়োজন।

রুশ সাম্রাজ্যের ‘টালিয়া কারি’ মসজিদের সামনে ঐতিহ্যবাহী পোশাকে বসে আছে একটি বালক। যে মসজিদটি এখন উপবেকিস্তানের অন্তর্ভুক্ত।

চেন আর বেড়ি দিয়ে বেঁধে রাখা দু’জন বন্দি।

ঐতিহ্যবাহী পোশাকে একজন পুরুষ ও নারী।

গ্লোডনিয়া প্রান্তরে একটি জাজাবর পরিবার। যে অঞ্চলটি বর্তমানে কাজাকস্থানের অন্তর্ভূক্ত।

পূর্ণ সামরিক পোশাকে স্ফানডিয়ার জুরজি বাহাদুর। যিনি রুশ সম্যাজ্যের অধীন খোরজেমের খান ছিলেন। বর্তমানে এ অঞ্চলটি উজবেকিস্থানের অন্তর্ভূক্ত।

দাগেস্থানের ঐতিহ্যবাহী পোশাকে একদল নারী।

বোখারার আমির আলিম খাঁন(১৮৮০-১৯৪৪)। সিংহাসনে আরোহনের আগে গাম্ভীর্য্যপূর্ণ এই আলোকচিত্রটি ১৯১১ সালে তোলা। ১৮০০ সাল থেকে বোখারা ছিল রাশিয়ার অন্তর্ভূক্ত একটি অঞ্চল। ১৯২০ সালে এ অঞ্চলটি সোভিয়েত থেকে মুক্ত হয়ে স্বাধীন হয়। আলিম খান মারা যান ১৯৪৪ সালে।

উজবেকিস্থানের একজন নারী। ১৯১৭ সালে রুশ বিপ্লবের আগে এ অঞ্চলটির নাম ছিলো উজবেকস।

সমরকন্দের একটি কাবাবের দোকান। যা বর্তমানে আধুনিক উজবেকিস্তানের অন্তর্ভূক্ত।

সমরকন্দের একজন জল বহনকারী। বর্তমানে আধুনিক উজবেকিস্তানের অন্তর্ভূক্ত এ অঞ্চলটি।

একজন বৃদ্ধ লোক বরফের উপর মরা পাখি সংগ্রহ করছেন।

ছবি তোলার ভঙ্গিতে বোখারার একজন সরকারী কর্মচারী।

সমরখন্দের একজন কাপড় বিক্রেতা। বর্তমানে আধুনিক উজবেকিস্তানের অন্তর্ভূক্ত অঞ্চল যেটি।

একজন ফল বিক্রেতা।

সমরকন্দের একটি মসজিদে দুজন লোক।

শিক্ষকের কাছে অধ্যয়নরত আধুনিক উজবেকিস্তানের অন্তর্ভূক্ত সমরকন্দের একটি মাদ্রাসায় ছাত্ররা।

একজন ধর্মীয় শিক্ষকের সঙ্গে তার দুই মেয়ে।

মসজিদের সামনে দাঁড়িয়ে মুসল্লিরা।

শেয়ার করুন