পিএসএলে খেলোয়াড় তালিকায় বাংলাদেশের ১০ ক্রিকেটার

PSLস্পোর্টস ডেস্ক : পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। আগামী বছরের ৪ থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে এ টুর্নামেন্ট হবে।

পাঁচ ফ্রাঞ্চাইজির এ টুর্নামেন্টর জন্যে ৩০৮ ক্রিকেটারকে বাছাই করেছে পিএসএল গভর্নিং কাউন্সিল। এতে দেশি (পাকিস্তানের) ক্রিকেটারের সংখ্যা ১৩৭ ও বিদেশি ক্রিকেটার ১৭১ জন।
ক্রিকেটারদের পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে- প্লাটিনাম, ডায়মন্ড, গোল্ড, সিলভার ও ইমারজিং। চলতি মাসের ২১ ও ২২ ডিসেম্বর ক্রিকেটারদের দলে টানবে পাঁচ ফ্রাঞ্চাইজি। একটি ফ্রাঞ্চাইজি চাইলে ২০ জন ক্রিকেটারকে দলে নিতে পারবে। তবে বিদেশি চারজন ক্রিকেটারকে ম্যাচে খেলাতেই হবে।

বাংলাদেশের দশ ক্রিকেটার ওই খেলোয়াড় তালিকায় রয়েছেন। অনুমিতভাবেই সাকিব আল হাসান রয়েছেন। আইপিএল, বিগ ব্যাশ, সিপিএল খেলার অভিজ্ঞতা থাকা সাকিব নিশ্চিতভাবেই দল পাবেন তা বলার অপেক্ষা রাখে না।

সাকিব ছাড়াও রয়েছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, এনামুল হক বিজয়, ইমরুল কায়েস, মুমিনুল হক ও শাহরিয়ার নাফিস।

এ ছাড়া দুই তরুণ তুর্কী মুস্তাফিজুর রহমান ও সৌম্য সরকারও আছেন। বিশ্ব ক্রিকেটকে তাক লাগিয়ে দেওয়া মুস্তাফিজুর রহমান যেকোনো দল পাওয়ার দাবি রাখেন।আন্তর্জাতিক ক্রিকেটে (ওয়ানডে) মাত্র নয় ম্যাচে ২৬ উইকেট নেওয়া মুস্তাফিজ চলতি বছরের আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলেও জায়গা করে নিয়েছেন। অন্যদিকে সৌম্য সরকার এরই মধ্যে নিজের আক্রমণাত্মক ও বিধ্বংসী ব্যাটিংয়ে নিজের জাত চিনিয়েছেন।

ক্যাটাগরি অনুযায়ী সাকিব আল হাসান খেলোয়াড় তালিকায় সবার ওপরে আছেন। বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে ‘প্লাটিনাম’ ক্যাটাগরিতে সাকিবের জায়গা হয়েছে। এ ক্যাটাগরিতে অন্যান্য বিদেশি ক্রিকেটার হলেন ক্রিস গেইল, কেভিন পিটারসেন, শেন ওয়াটসন ও কুমার সাঙ্গাকারার মতো তারকারা। আছেন মাহেলা জয়াবর্ধনেও।

ডায়মন্ড ক্যাটাগরিতে না থাকলেও ‘গোল্ড’ ক্যাটাগরিতে আছেন বাংলাদেশে পাঁচ ক্রিকেটার। তারা হলেন- তামিম ইকবাল, সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান, মুশফিকুর রহিম ও শাহরিয়ার নাফিস।

সিলভার ক্যাটাগরিতে আছেন মুমিনুল হক, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ ও এনামুল হক বিজয়।

শেয়ার করুন