দেশের ভাসমান সবজি চাষ এখন বিশ্বঐতিহ্য

ad1_5সিলেটের সকাল ডেস্ক : বাংলাদেশের ভাসমান সবজি চাষ বিশ্বের ঐতিহ্যবাহী চাষপদ্ধতির স্বীকৃতি পেয়েছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) থেকে রোববার আনুষ্ঠানিকভাবে ওই স্বীকৃতিপত্র কৃষি মন্ত্রণালয়ের কাছে পৌঁছেছে। একই সঙ্গে বাংলাদেশের ফুল চাষ, প্রচলিত পদ্ধতিতে ধান চাষ, পাহাড়ে জুমচাষ এবং একসঙ্গে ধান ও মাছ চাষের পদ্ধতি বিশ্বের ঐতিহ্যবাহী চাষপদ্ধতির সম্ভাব্য তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।
এফএওর কৃষি ঐতিহ্য-বিষয়ক সংস্থা বৈশ্বিকভাবে গুরুত্বপূর্ণ কৃষি ঐতিহ্য ব্যবস্থা (জিআইএএইচএস) ২০০৫ সাল থেকে এই স্বীকৃতি দিয়ে আসছে। এ পর্যন্ত বিশ্বের ১৫টি দেশের ৩৬টি কৃষিব্যবস্থা এই কৃষি ঐতিহ্য ব্যবস্থার স্বীকৃতি পেয়েছে। এ বছর জাপানের চারটি ও বাংলাদেশের একটি কৃষিব্যবস্থা এই স্বীকৃতি পেল।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক হামিদুর রহমান এ ব্যাপারে বলেন, ‘আমাদের ভাসমান সবজি চাষের স্বীকৃতির বিষয়টি এফএওর রোম কার্যালয় থেকে কৃষি মন্ত্রণালয়ে রোববার পৌঁছেছে। বাংলাদেশ এত দিন খাদ্য উৎপাদন বৃদ্ধিতে বিশ্বে উদাহরণ ছিল, এখন এই পদ্ধতি বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পেল।’ তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে এই চাষপদ্ধতি সম্পর্কে খোঁজখবর নেওয়া হচ্ছে।
কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেড় বছর আগে বাংলাদেশ থেকে ভাসমান সবজি চাষ ও অন্য চারটি কৃষিব্যবস্থা সম্পর্কে তথ্য-উপাত্ত এফএওর কাছে পাঠানো হয়। ভাসমান সবজি চাষ বাংলাদেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে হাজার বছর ধরে চর্চা হচ্ছে বলে বাংলাদেশের পক্ষ থেকে দাবি করা হয়। এরপর এফএও থেকে একটি প্রতিনিধিদল বাংলাদেশে পরিদর্শনে এসে এসব তথ্যের সত্যতা সম্পর্কে নিশ্চিত হয়।
বিশ্ব ঐতিহ্যের এই স্বীকৃতি দেওয়ার প্রক্রিয়ায় জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও ঐতিহ্য-বিষয়ক সংস্থা ইউনেসকো, জাতিসংঘের পরিবেশ-বিষয়ক তহবিল (জিইএফ) ওই স্বীকৃতি দেওয়ার প্রক্রিয়ায় যুক্ত রয়েছে। ওই সব সংস্থার সমন্বয়ে গঠিত একটি বোর্ড কোন বছর কোন চাষপদ্ধতিকে স্বীকৃতি দেওয়া হবে, তা নির্ধারণ করে থাকে। এ বছর বিশ্বের ৫০টি দেশ থেকে ওই স্বীকৃতির জন্য আবেদন জমা পড়ে।
কৃষি ঐতিহ্যের স্বীকৃতি পাওয়া দেশগুলোর মধ্যে চীনের সবচেয়ে বেশি ১১টি, জাপানের আটটি, ভারতের তিনটি, দক্ষিণ কোরিয়ার দুটি এবং আলজেরিয়া, চিলি, কেনিয়া, মরক্কো, পেরু, ফিলিপাইন, তানজানিয়া, তিউনিসিয়া, ইরান ও আরব আমিরাতের একটি করে চাষপদ্ধতি এই স্বীকৃতি পেয়েছে।

শেয়ার করুন