আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা ম্যাককুলামের

Brendon-1McCullumস্পোর্টস রিপোর্টার : সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক ব্রেনডন ম্যাককুলাম। নতুন বছরেরর শুরুতে এই অবসরে যাওয়ার কথা রয়েছে তার। তবে তার আগে খেলবেন অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ। টেস্টে বিভিন্ন রেকর্ড ভাঙা কিউই অধিনায়ক মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেন গণমাধ্যমকে।

অবসরের জন্য এরই মধ্যে বেছে নিয়েছেন নিজ জন্মভূমি অস্ট্রেলিয়ার ক্রাইস্ট চার্চকে। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের ১০১তম টেস্টটি খেলেই আগামী বছরের ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসরে যাবেন তিনি। অবসর নিতে যাওয়া এই ক্রিকেটার এরই মধ্যে ভেঙেছেন টেস্ট ক্রিকেটের অনেকগুলো রেকর্ডই। যার মধ্যে রয়েছে- ভিলিয়ার্সের টানা টেস্ট খেলার রেকর্ড আর নিউজিল্যান্ডের অধিনায়ক হিসেবে টানা ১১তম টেস্ট জয়ের রেকর্ড।

ম্যাককুলাম ৯৯টি টেস্ট খেলে রান করেছেন ৬ হাজার ১৭২, যার মধ্যে সেঞ্চুরি রয়েছে ১১টি। টেস্টে তার সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ৩০২ রান। ওয়ানডে খেলেছেন ২৫৪টি, যেখানে ব্যক্তিগত সংগ্রহ রয়েছে ৫ সেঞ্চুরিসহ ৫ হাজার ৯০৯ রান। আর টি-২০ তে রয়েছে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ডসহ দুটি সেঞ্চুরি।

নিউজিল্যান্ডের সঙ্গে দীর্ঘ সময় কাটানো এই অধিনায়ক অনেকটা কৃতজ্ঞতাভরে স্মরণ করেন তার ক্যারিয়ারে কিউইদের ভূমিকা। তিনি বলেন, ‘আমি নিউজিল্যান্ডের হয়ে খেলতে পেরে নিজেকে খুব ভাগ্যবান মনে করছি আর এটা আমি সব সময়ই স্মরণ করি। বিশেষ করে এই দলে অধিনায়কত্ব করার সুযোগটা পেয়ে আমি তা উপভোগ করার চেষ্টা করেছি।’

শ্রীলঙ্কার বিরুদ্ধে ডানেডিন টেস্টে ছক্কার সেঞ্চুরি করে গিলক্রিস্টের পাশে নাম লেখানোর পর যখন নিজের নামটি ওই তালিকার সবার উপরে লিখতে চলেছেন ঠিক তখনই এই ঘোষণা। এখন দেখার বাকি শেষ পর্যন্ত পারেন কি-না অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ টেস্টে এই কাজটি করতে!

শেয়ার করুন