সিলেটে সাড়ে চার লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল

Civil Sarjion-Pic-1সিলেটের সকাল : সিলেট জেলায় ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো প্রায় সাড়ে ৪ লাখ শিশুকে। তন্মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৪৭ হাজার ৫৬৩ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ৯৬ হাজার ৪৮৬ জন শিশুকে খাওয়ানো হবে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল। তবে এই পরিসংখ্যানে সিলেট সিটি করপোরেশনের আওতাভুক্ত এলাকা ছাড়া। সিসিক এলাকায় আলাদাভাবে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। সিলেট সিভিল সার্জন অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র আরো জানায়, সিলেট জেলায় মোট ২ হাজার ৫৬৩টি কেন্দ্রের মাধ্যমে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। তন্মধ্যে অস্থায়ী টিকাদান কেন্দ্রের সংখ্যা ২ হাজার ৪১৬টি, স্থায়ী টিকাদান কেন্দ্রের সংখ্যা ১২টি, অতিরিক্ত কেন্দ্রের সংখ্যা ৯৯টি, ভ্রাম্যমাণ টিকাদান কেন্দ্রের সংখ্যা ৩৬টি। টিকা খাওয়ানোর দায়িত্বে থাকবে ৬ হাজার ৮৬০ জন স্বেচ্ছাসেবী। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকাদান কেন্দ্রগুলোতে টিকা খাওয়ানো হবে।
সিলেট স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. গৌরমনি সিনহা বলেন, ভিটামিন এ খাওয়ানোর ফলে শিশুরা সঠিকভাবে বেড়ে উঠে। এর ফলে মানব সন্তান মানব সম্পদে পরিণত হওয়ার পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নে সঠিকভাবে কাজে লাগে। এজন্য ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের শতভাগ সাফল্যে সকলের সহযোগিতা প্রয়োজন। সিলেটের সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান হাবিব বলেন, ভিটামিন এ খাওয়ানোর ফলে শিশুর স্বাভাবিক বৃদ্বির সাথে সাথে রাতকানা রোগসহ বিভিন্ন রোগ থেকে মুক্তি মিলবে এবং শিশু মৃত্যুর হার কমবে।
তিনি জানান, সুষ্ঠুভাবে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

শেয়ার করুন