সিলেটে নারী কৃষকদের অধিকার ও স্বীকৃতি বিষয়ে কর্মশালা

news pic2সিলেটের সকাল রিপোর্ট:খাদ্য নিরাপত্তায় নারী কৃষকদের অবদানের স্বীকৃতি ও অধিকার সংরক্ষণে জাতীয় প্রচারাভিযানের আওতায় সোমবার সিলেটে সাংবাদিকদের উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা অক্সফ্যামের সহায়তায় গণমাধ্যম বিষয়ক সংস্থা সমষ্টি এটির আয়োজন করে।
কর্মশালায় খাদ্য নিরাপত্তায় নারীর অবদান, নারী কৃষকদের স্বীকৃতি ও অধিকার সুরক্ষায় গণমাধ্যমের ভূমিকা, নারী কৃষকদের নিয়ে গভীর প্রতিবেদন প্রণয়নের কলাকৌশল ইত্যাদি বিষয়গুলো আলোচিত হয়।
কর্মশালায় জাতীয় ও স্থানীয় গণমাধ্যমে কর্মরত ২২ জন সাংবাদিক অংশ নেন। এছাড়া মৌলভী বাজারের নারী কৃষক  জোছনা বেগম তার সাফল্য, সমস্যা ও গণমাধ্যমের কাছে নারী কৃষকদের চাহিদা নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন।
নারী কৃষকদের অধিকার সংরক্ষণে জাতীয় প্রচারাভিযানের প্রেক্ষাপট ও এর আওতায় পরিচালিত কর্মকান্ড তুলে ধরে উপস্থাপনা করেন অক্সফ্যামের সিনিয়র ক্যাম্পেইন অফিসার মৌসুমী বিশ^াস। প্রচারাভিযানের আওতায় স্থানীয় পর্যায়ের কর্মকান্ড সম্পর্কে জানান প্রচেষ্টা’র প্রকল্প ব্যবস্থাপক ফেরদৌস আলম।
কর্মশালা পরিচালনা করেন সমষ্টির পরিচালক মীর মাসরুর জামান ও রেজাউল হক। কর্মশালা সমন্বয় করেন দৈনিক বর্তমান-এর ব্যুরো প্রধান লয়াকত শাহ ফরিদী।
কর্মশালায় জানানো হয়, ২০১১ সাল থেকে খাদ্য অধিকার, জলবায়ু অভিযোজন, অর্থনৈতিক ন্যায্যতার দাবিতে অক্সফ্যামের বৈশ্বিক প্রচারাভিযান ’গ্রো’ পরিচালিত হচ্ছে। গ্রো-এর আওতায় নারী কৃষকদের নিয়ে প্রচারাভিযানটি চলছে। প্রচারাভিযানে অন্যান্য কর্মসূচির পাশাপাশি সাত বিভাগে সাংবাদিকদের জন্য উদ্বুদ্ধকরণ কর্মশালার আয়োজন করা হয়েছে।

শেয়ার করুন