বাংলাদেশকে উড়িয়ে দিল তাজিকিস্তান

bd 0 - 5 tjkস্পোর্টস রিপোর্টার : ফিফা বিশ্বকাপ-২০১৮ এর বাছাইপর্বের খেলায় ফিরতি লেগে বাংলাদেশকে উড়িয়ে দিয়েছে তাজিকিস্তান। বৃহস্পতিবার সন্ধ্যায় দুশানবের আর্টিফিসিয়াল টার্ফে অনুষ্ঠিত ম্যাচে ৫-০ গোলের বিশাল ব্যবধানে হেরেছে মামুনুলবাহিনী। এর আগে গত জুনে দলটির বিপক্ষে হোম ম্যাচে বাংলাদেশ ১-১ গোলে ড্র করেছিল। বড় এই হারে এশিয়ান কাপ ফাইনালসে খেলার সম্ভাবনাও বলা যায় শেষ হয়ে গেল।

ম্যাচে তাজিকিস্তানের হয়ে একাই ৪ গোল করেছেন ফরোয়ার্ড জলিলভ মানুশের। শুধু যে গোলেই এগিয়ে ছিল তা নয়, খেলায় বল দখলেও বাংলাদেশের অবস্থা ছিল খুবই নাজুক। বলা যায়, ম্যাচটা হয়েছে পুরো একপেশে। ১৬ মিনিটে তাজিকিস্তানের পক্ষে প্রথম গোল করেছেন জলিলভ। ২৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেছেন তিনি।

এরপর বাংলাদেশ খেলায় কিছুটা গুছিয়ে উঠার চেষ্টা করেছে। এ সময় গোল পরিশোধে হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস ও অধিনায়ক মামুনুল ইসলামের দু’টি প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। তাই প্রথমার্ধ ২-০ গোলে এগিয়ে থেকেই শেষ করেছে তাজিকিস্তান।

তবে দ্বিতীয়ার্ধে আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে তাজিকরা। ৫১ মিনিটে পেনাল্টি থেকে তাজিকদের হয়ে তৃতীয় গোল করেছেন থামরো কুলভ। ৫৯ মিনিটে জলিলভ হ্যাটট্রিক পূরণ করেছেন। ৭২ মিনিটে ব্যক্তিগত চতুর্থ ও দলীয় পঞ্চম গোলটি করেছেন সেই জলিলভ।

এই হারে বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইপর্বে ‘বি’ গ্রুপে নিজেদের ৬ ম্যাচ থেকে বাংলাদেশের অর্জন মাত্র এক পয়েন্ট। এই পর্বে আর দু’টি ম্যাচ বাকি আছে। পরবর্তী ম্যাচটি ১৭ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন