প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু রোববার

সিলেটের সকালডেস্ক রিপোর্ট : প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা আগামী ২২ নভেম্বর রোববার থেকে শুরু হয়ে চলবে ২৯ নভেম্বর পর্যন্ত। এবার প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার মোট পরীক্ষার্থী ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ এবং ইবতেদায়ি সমাপনীতে ৩ লাখ ৫ হাজার ৪৫১জন শিক্ষার্থী রয়েছে।

বুধবার বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সংম্মেলনে প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার এ তারিখ ঘোষণা করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান এমপি।

তিনি বলেন, পরীক্ষার জন্য সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনীতে এ বছর ছাত্রের তুলনায় ছাত্রীদের সংখ্যা ২ লাখ ৩৫ হাজার ৯৫৩ বেশি। এবার ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ ছাত্র এবং ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে।

তবে ইবতেদায়িতে ছাত্রের সংখ্যা বেশি। এ পরীক্ষায় এক লাখ ৬০ হাজার ৫৬১ ছাত্র এবং এক লাখ ৪৪ হাজার ৮৯০ ছাত্রী অংশ নিচ্ছে।

পরীক্ষার বিস্তারিত সময়সূচি :
প্রাথমিক সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৯ নভেম্বর গণিত পরীক্ষা হবে।

ইবতেদায়ি সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কোরআন ও তাজবিদ এবং আকাঈদ ও ফিকহ, ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শেয়ার করুন