প্যারিস সফরে যাচ্ছেন না প্রধানমন্ত্রী

Prime_minister_518701359সিলেটের সকাল ডেস্ক : প্যারিস যাচ্ছেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফ্রান্সের রাজধানীতে জাতিসংঘ সংস্থা ইউনেস্কোর বার্ষিক সম্মেলনে যোগ দেওয়ার উদ্দেশে তিন দিনের সফরে যাওয়ার কথা ছিলো তার।

সোমবার (১৬ নভেম্বর) সকালে এই সফরের লক্ষ্যে ঢাকা ছাড়ার কথা থাকলেও তা বাতিল করা হয়েছে। রোববার (১৫ নভেম্বর) বিকেলে প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ কথা জানিয়েছেন। এর ‍আগে, দুপুরের পরই পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র বাংলানিউজকে এ তথ্য জানিয়েছিল।

ইহসানুল করিম বলেন, ফ্রান্সের উদ্ভূত পরিস্থিতিতে দেশটির সরকারের সঙ্গে আলোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি সফর স্থগিত করা হয়েছে। উভয় দেশের সুবিধাজনক সময়ে এ সফর পুনর্নির্ধারণ করা হবে।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব আরও জানান, প্যারিসে ১৬ নভেম্বর থেকে ১৮ নভেম্বর অনুষ্ঠেয় ইউনেস্কো লিডার্স ফোরামের অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

প্যারিসে ধারাবাহিক হামলায় শতাধিক মানুষের প্রাণহানি ও দেশটিতে জরুরি অবস্থা জারির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর সফর স্থগিতের সিদ্ধান্তটি নেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর সফর স্থগিতের বিষয়টি জানানোর দুপুরে পর পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রটি জানায়, আনুষ্ঠানিক ঘোষণা মন্ত্রণালয় থেকে জানানো হবে।

তবে, এর আগেই প্রধানমন্ত্রীর এ সফর নিয়ে ব্রিফিং করতে রোববার বিকেল ৩টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পূর্ব নির্ধারিত সংবাদ সম্মেলনটি বাতিল করা হয়।

দুপুরে প্যারিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলাম টেলিফোনে বাংলানিউজকে জানান, তিনি সেখানকার সার্বিক পরিস্থিতি সম্পর্কে ঢাকায় অবহিত করেছেন। প্রধানমন্ত্রীর সফর সংক্রান্ত সিদ্ধান্ত নেবে পররাষ্ট্র মন্ত্রণালয়।

শেয়ার করুন