নিরংকুশ সংখ্যাগরিষ্ঠতার পথে সুচি

_86663088_gettyimages-495233630ডেস্ক রিপোর্ট:মিয়ানমারের ঐতিহাসিক সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে অং সান সূচির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। এর মাধ্যমে সেনা কর্তৃত্বের অবসানের পাশাপাশি গণতন্ত্রের জন্য লড়াই করে করে আসা নেত্রী অং সান সূচির প্রেসিডেন্ট হওয়ার পথ তৈরি হল।

দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে শুক্রবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারে এখন পর্যন্ত ৮০ শতাংশ আসনের বেশি ফলাফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে দুই-তৃতীয়াংশের বেশি আসন পেয়েছে এনএলডি।
মিয়ানমারের পার্লামেন্টের নিম্ন কক্ষ প্রতিনিধি পরিষদের ৪৪০ আসনের মধ্যে ৩৩০টিতে গত ৮ নভেম্বর ভোট হয়। আর উচ্চ কক্ষ জাতীয় পরিষদের ২২৪টি আসনের মধ্যে ভোট হয় ১৬৮টিতে।

দুই কক্ষেই বাকি ২৫ শতাংশ আসন সেনাবাহিনীর জন্য সংরক্ষিত।

মিয়ানমার টাইমসের প্রতিবেদনে জানানো হয়, এ পর্যন্ত ঘোষিত ফলাফলে প্রতিনিধি পরিষদে এনএলডি পেয়েছে ২৩৮ আসন। আর জাতীয় পরিষদে দলটি ১১০টি আসন জিতে নিয়েছে।

এদিকে, অং সান সূচির নেতৃত্বাধীন এনএলডি নিরঙ্কুশ বিজয় লাভ করলেও সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে তিনি এই মুহূর্তেই দেশটির প্রেসিডেন্ট হতে পারছেন না। প্রেসিডেন্ট হতে হলে তাকে সংবিধান সংশোধন করেই হতে হবে।

কারণ, বিদেশীকে বিয়ে করায় সূচির প্রেসিডেন্ট হওয়ার পথও বন্ধ রয়েছে ওই সংবিধানে। সংবিধানের ৫৯ (এফ) ধারায় বলা হয়েছে, যদি কেউ কোনো বিদেশী নাগরিককে বিয়ে করেন এবং তার সন্তানরা অন্য দেশের নাগরিক হয়ে থাকেন, তাহলে তিনি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় এনএলডি এখন সংবিধান সংশোধনের সুযোগ পাবে, সেক্ষেত্রে সূচির সামনে প্রেসিডেন্ট হওয়ার পথও উন্মুক্ত করা সম্ভব হবে।

এর আগে দেশটিতে দীর্ঘ প্রতীক্ষিত এই নির্বাচনে গত রোববার ভোটগ্রহণ করা হয়।

ইতিমধ্যে নির্বাচনে পরাজয় স্বীকার করে নিয়েছে দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি)।

শেয়ার করুন