লোকনাথ মন্দিরে চলছে রাখের উপবাস

12207776_953482924697458_1359480556_nস্টাফ রিপোর্টার : আপনজনদের ও দেশবাসীর মঙ্গল ও কল্যাণ কামনায় সিলেটের মণিপুরী রাজবাড়ি লোকনাথ বাবার মন্দিরে চলছে রাখের উপবাস (কার্তিক ব্রত)। মঙ্গলবার থেকে এ উপবাস শুরু হয়েছে বলে জানিয়েছে মন্দির পরিচালনা কমিটির সদস্যরা। চলবে কার্তিক মাসের বাকি শনি ও মঙ্গলবার।
জানাগেছে, আপনজনের কল্যাণ কামনা কার্তিক মাসে লোকনাথভক্তরা রাখের উপবাস বা কার্তিক ব্রত করে থাকে। উপবাসে লোকনাথ ভক্তরা  কলাপাতা, ফুল, ধান-দূর্বা, মাটির প্রদীপ, ঘি, ডাব ও দুধ ইত্যাদি নিয়ে আগরবাতি/ধূপ জ্বালিয়ে উন্মুক্ত ময়দানে নারী-পুরুষ লোকনাথের মূর্তির সামনে সারিবদ্ধভাবে বসে সামনে কলাপাতার ওপর ঘিয়ের প্রদীপ জ্বালিয়ে প্রার্থনা  করে থাকে। সে দিন বিপদ থেকে রক্ষার জন্য আপনজনের উদ্দেশ্যে প্রার্থনা করে থাকে ভক্তরা।
অনুষ্ঠানে উলুধ্বনির মধ্য দিয়ে সবাই একযোগে জ্বালাতে শুরু করে প্রদীপ। একসঙ্গে জ্বলে ওঠে শত শত প্রদীপ। ওপর থেকে দেখা সেই দৃশ্য দেখতে স্বপ্নের মতো। প্রদীপ জ্বালানো শেষে ভাঙা হয় সারাদিনের উপবাস। কথিত  আছে কলেরা- বসন্তের হাত থেকে বাঁচার জন্য কার্তিক মাসে উপবাস পালন এবং আশ্রম প্রাঙ্গণে ঘিয়ের প্রদীপ ও ধূপ-ধুনা জ্বালানোর নির্দেশ দিয়েছিলেন বাবা লোকনাথ। সেই থেকে লোকনাথ ভক্তরা কার্তিক মাসে এই উৎসব পালন করে আসছে।

শেয়ার করুন