যেকোনও সময় ঢাকা অচল হয়ে যেতে পারে: সেতুমন্ত্রী

okaderসকাল ডেস্কঃ যেকোনও সময় ঢাকা অচল হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ঢাকায় যানজটের যন্ত্রণা নাগরিকদের নিত্যসঙ্গী। কোথাও যেতে হলে যানজট ঠেলে যেতে হয়। আমাকেও যানজট ঠেলে আসতে হয়েছে। রাজধানীর মহাখালীতে ব্র্যাক সেন্টারে আয়োজিত সড়ক নিরাপত্তা বাড়াতে আইনগত উদ্যোগ বিষয়ক এক আলোচনাসভায় তিনি এ সব কথা বলেন।

ব্র্যাকের উদ্যোগে আয়োজিত আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান। বাংলাদেশে সড়ক দুর্ঘটনার কারণ এবং প্রতিকারের বিষয়গুলোও তুলে ধরা হয় মূল প্রবন্ধে।

বাংলাদেশ মোটরযান অধ্যাদেশ-১৯৮৩ সংশোধন করে ‘বিআরটিএ আইন ২০১৫’ ও ‘সড়ক পরিবহন আইন ২০১৫’ নামে নতুন দুটি আইন করার উদ্যোগ নিয়ে সভায় আলোচনা হয়।

রং সাইড দিয়ে গাড়ি চালানো বন্ধে সবার মানসিকতার পরিবর্তন জরুরি—এমন মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, কখনও কখনও অসহায়ভাবে তাকিয়ে দেখি, কিছু গুরুত্বপূর্ণ ব্যক্তি রং সাইড দিয়ে গাড়ি নিয়ে যাচ্ছেন। পরিচিত হলে তাকে ফোন করি। ওপার থেকে জবাব আসে রাইট সাইড দিয়ে যাওয়ার ব্যবস্থা করো, তখন যাবো। প্রতিনিয়তই এভাবে আইন ভাঙা হচ্ছে। তবে নিজে কখনও রং সাইড দিয়ে চলাফেরা করেন না বলে দাবি করেন মন্ত্রী।

সেতুমন্ত্রী বলেন, বাস মালিকদের সঙ্গে আলোচনা করে নতুন ভাড়া নির্ধারণ করা হয়েছে। কিন্তু মালিকরা তা মানছেন না। তারা অতিরিক্ত ভাড়া আদায় করছেন। অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে বাস মালিক নেতাদের উদ্যোগী হওয়ার পরামর্শ দেন মন্ত্রী।

শেয়ার করুন