মহানগর শ্রমিক লীগের সম্মেলন করতে ৫ নেতাকে দায়িত্ব

sromik_lig_231019226সিলেটের সকাল : সিলেট মহানগর শ্রমিক লীগের সম্মেলনকে ঘিরে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটলো। এবার সংগঠনের কেন্দ্রীয় কমিটির নেতারা সভা করে সম্মেলন করার লক্ষ্যে নিজেরাই গঠন করে দিয়েছেন ৫ সদস্যের কমিটি। ৩১ ডিসেম্বরের মধ্যে তাদেরকে সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন ও সম্মেলনের যাবতীয় কার্যাদি সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে।
জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম স্বাক্ষরিত পত্রের মাধ্যমে সম্মেলন প্রস্তুতি কমিটি গঠনের দায়িত্ব দেওয়া হয়েছে আহ্বায়ক হিসেবে কেন্দ্রীয় সহ-সভাপতি প্রকৌশলী এজাজুল হককে। আর যুগ্ম আহ্বায়ক হিসেবে কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ূন কবির, সাংগঠনিক সম্পাদক তোফায়েল আহমেদকে। এ কমিটিতে আরো সদস্য হিসেবে আছেন মহানগর শ্রমিক লীগের সাবেক সভাপতি মো. জাফর উদ্দিন চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক আবদুর রহমান।
কেন্দ্রের পাঠানো চিঠিতে বলা হয়েছে, ২৮ অক্টোবর কেন্দ্রীয় কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক এই ৫ সদস্যের কমিটি গঠন করে দেওয়া হলো। এই কমিটিকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সিলেট মহানগর শাখার সম্মেলনের লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি শেষ করে সম্মেলন আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে।
চিঠিতে আরো উল্লেখ করা হয়, কেন্দ্রীয় নেতারা একাধিকবার সিলেট মহানগরের সম্মেলন আয়োজনের জন্য তাগিদ দিয়েছেন। কিন্তু সিলেটের নেতারা এটির আয়োজনে ব্যর্থ হয়েছেন। লিখিতভাবে ও মৌখিকভাবে সম্মেলন করার নির্দেশ দিলেও সিলেট মহানগরের সম্মেলন হয়নি। তাই কেন্দ্রীয় সভায় সিলেট মহানগর শাখার মেয়াদ উত্তীর্ণ কমিটি বিলুপ্ত করে দেয়া হয়েছে।
প্রসঙ্গত, মহানগর শ্রমিক লীগের সর্বশেষ কমিটি হয়েছিল ২০০৩ সালের ২৫ মে। এরপর ১২ বছরেও হয়নি নতুন কোন কমিটি। কেন্দ্র থেকে একাধিকবার তাগিদ দেওয়া হলেও কোনো সম্মেলন হয়নি। সর্বশেষ কেন্দ্র থেকে চলতি বছরের ২৯ জুলাই কেন্দ্রীয় সাধারণ সম্পাদক স্বাক্ষরিত একটি পত্র প্রেরণ করা হয়। এতে বকেয়া চাঁদা পরিশোধ, চলতি বছরের ৩০ আগস্টের মধ্যে কেন্দ্রীয় সভাপতি, সম্পাদকের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে সিলেট মহানগর শ্রমিক লীগের দিনক্ষণ নির্ধারণ ও সম্মেলনের আয়োজন করার নির্দেশনা দেওয়া হয়। কেন্দ্রীয় সিদ্ধান্তে বলা হয় নির্ধারিত দিনের মধ্যে সম্মেলনের দিন নির্ধারণ ও সম্মেলন করতে ব্যর্থ হওয়ায় ৩১ আগস্ট কমিটি বিলুপ্ত হয়ে যাবে। এরই ধারাবাহিকতায় গঠনতন্ত্র অনুযায়ী ৩১ আগস্ট থেকে সিলেট মহানগর শাখা বিলুপ্ত হয়। গত ২৪ অক্টোবর মহানগর শ্রমিক লীগের সাবেক সভাপতি জাফর চৌধুরী কাউকে না জানিয়ে সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করেছিলেন। ২৬ অক্টোবর মহানগর শ্রমিক লীগের সম্মেলন প্রস্তুতি গঠন করার লক্ষ্যে কর্মী সভা হয়। সভায় মহানগর আওয়ামীলীগ সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান ও সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ কেন্দ্রীয় শ্রমিক লীগের সাথে যোগাযোগ করে সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব দেন শ্রমিক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি এজাজুল হক এজাজকে।

শেয়ার করুন