২০২০ সালের মধ্যে বাংলাদেশ হবে দারিদ্রমুক্ত একটি দেশ : অর্থমন্ত্রী

oooo

সিলেটের সকাল রিপোর্ট : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ২০২০ সালের মধ্যে বাংলাদেশ হবে হবে দারিদ্রমুক্ত একটি দেশ। সে লক্ষ্য নিয়ে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। বুধবার সন্ধ্যায় সিলেট সদর উপজেলা খেলার মাঠে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলার-২০১৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বিগত ছয় বছরে আত্ম-সামাজিক ক্ষেত্রে দেশ অনেক দূর এগিয়ে গেছে। দক্ষিণ এশিয়ার মধে বাংলাদেশ সামাজিক সূচক এখন দ্বিতীয় স্থান দখল করে নিয়েছে। ক্রমানয়ে বাংলাদেশ অর্থনৈতিক প্রবৃদ্ধির হার বৃদ্ধি পাচ্ছে। ২০২০ সালের মধ্যে বাংলাদেশে প্রবৃদ্ধির হার ১০ শতাংশে উন্নিত হবে বলে দৃঢ়তার সাথে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশ এক একটি জেলা বিশ্বের অনেক দেশের সমতূল্য। তাই আমাদের দেশের ৬৪টি জেলায় সমতার ভিত্তিতে উন্নয়ন করতে হবে। দেশের সামগ্রিক উন্নয়নের জন্য আমাদের মানসিকতার পরিবর্তন করা জরুরী বলে মন্তব্য করে তিনি বলেন, সমতার ও পরিকল্পনার অনুযায়ী উন্নয়ন হলে ২০২০ সালের মধে মধ্যম আয়ের দেশে পরিনত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
দেশের অন্যান্য স্থানের তুলনায় সিলেট বিনিয়োগ শিল্পায়নের সম্ভাবনাময় এলাকা হিসেবে উল্লেখ করে তিনি বলেন, সিলেট শিল্পায়নে অনেক এগিয়ে গেছে।

৭০০ একর জমির উপর এখানে দেশীয় এবং বিদেশী বিনিয়োগে আইসিটি পার্ক নির্মাণ হচ্ছে। এ লক্ষ্যে জমি অধিগ্রহণসহ প্রাথমিক প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এছাড়াও সিলেট নগরীর পাশবর্তী বাদাঘাট এলাকা শিল্পাঞ্চলে পরিনত হতে পারে।

সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সিনিয়র সহ-সভাপতি হাসিন আহমদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন- আফজাল রশীদ চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফেডারেশন অব চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)-এর সাবেক সভাপতি এ, কে, আজাদ, আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, জেলা প্রশাসক শহীদুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, এসএমপি কমিশনার কামরুল হাসান,

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক আব্দুজ জহির চৌধুরী সুফিয়ান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, বাংলাদেশ পুলিশ সিলেট রেঞ্জের ডিআইজি মিজানুর রহমান, সাবেক সংসদ সদস্যা জেবুন্নেছা হক প্রমুখ।

সিলেট আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতাদের ভিড়-ছবি আমির হোসেন সাগর

সিলেট আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতাদের ভিড়-ছবি আমির হোসেন সাগর

মেলার দেশী-বিদেশী প্রায় শতাধিক স্টল অংশগ্রহণ করেছে।

শেয়ার করুন