সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ‘মোজিলা মেকার পার্টি

met_bg_509441441সকাল ডেস্ক: উন্মুক্ত ওয়েবের ধারণা নিয়ে সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আয়োজন করা হয় ‘মোজিলা মেকার পার্টি’। এই মেকার পার্টি’তে অংশগ্রহনকারী শিক্ষার্থীদের মোজিলার উন্মুক্ত সোর্সগুলো ব্যবহার করে বিভিন্ন ওয়েব অ্যাপ্লিকেশন, ওয়েবপেজ, ইন্টারঅ্যাক্টিভ ভিডিওসহ প্রযুক্তির অন্যান্য কাজগুলো কিভাবে করতে হয় তা শেখানো হয়।

দুটি পর্বে বিভক্ত এই ইভেন্টের প্রথম পর্বটি ছিল ‘ইন্ট্রোডাকশন টু মোজিলা’। মোজিলা সাস্ট এর ক্লাব লিড মোঃ আবু শাহ্রিয়ার রাতুল এই পর্বটি পরিচালনা করেন। মোজিলা কি এবং কেন, ফায়ারফক্স ওএস সহ মোজিলার নানা বিষয় নিয়ে আলোচনা হয় এই পর্বে।

এরপর মেকার পার্টি পরিচালনা করেন মোজিলা সাস্ট এর রিক্রুইটমেন্ট লিড মোঃ আল-আমিন নওশাদ। মোজিলা ওয়েবমেকার টুলস’র ব্যবহার এবং মোজিলা অ্যাপমেকার ব্যাবহার করে কিভাবে অ্যাপ বানাতে হয় তা দেখান তিনি। অংশগ্রহনকারী শিক্ষার্থীরা সেই ধারণা নিয়ে প্রথম অ্যাপ বানাতে সমর্থ হয়।

রোববার অনুষ্ঠিত এই ইভেন্টের আয়োজন করেন মোজিলা সাস্ট এর ওয়েব এডুকেশান লিড সৈয়দ মুহাম্মদ মাহমুদুল হক ইয়ামিন এবং মেন্টর ছিলেন পার্থ সারথি কর, প্রভাষক, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, টেকনেক্সট প্রতিষ্ঠানের কো-ফাউন্ডার সৈয়দ রেজওয়ানুল হক এবং হেড অফ আইডিয়া শাহজাহান জুয়েল।

সবশেষে কুইজের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

শেয়ার করুন