শ্রীলঙ্কাকে জেতালেন সাঙ্গাকারা

Sriমিজান আহমদ চৌধুরীঃ সাত ম্যাচ ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে জয় পেয়েছে শ্রীলঙ্কা। কুমার সাঙ্গাকারার অসাধারণ ব্যাটিংয়ে ইংলিশদের ৬ উইকেটে হারিয়েছে লঙ্কানরা। ফলে সাত ম্যাচের সিরিজে শ্রীলঙ্কা এগিয়ে গেল ৩-১ ব্যবধানে।

ইংল্যান্ডের দেয়া ২৬৬ রানের লক্ষ্যে খেলতে নেমে ওপেনার তিলকরত্নে দিলশান ফিরে যান দলীয় ২৮ রানে। ভালো কিছুর ইঙ্গিত দিয়ে মঈন আলীর বলে কুশল পেরেরা ফিরলেন ৩১ রানে। এরপরই জমে উঠে অতিপরিচিত জুটি—সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে। দুজনের তৃতীয় উইকেট জুটিতে আসে ৯৬ রান।

অর্ধশতক থেকে ছয় রান দূরে থেকে ক্রিস জর্ডানের বলে ফিরে যান মাহেলা। বন্ধু ফিরে গেলেও সাঙ্গা এগিয়েছিলেন আরও বহুদূর। তুলে নিলেন সিরিজে টানা তৃতীয় ও ক্যারিয়ারের ৯০তম ফিফটি। যে গতিতে এগোচ্ছেন, টেন্ডুলকারের ৯৬ ফিফটির রেকর্ড ভাঙা কঠিন কিছু? জর্ডানের বলে ফেরার আগে সাঙ্গাকারার সংগ্রহ ৮৬ রান।

সাঙ্গাকারার গড়ে দেয়া মজবুত ভিতে শেষ কাজটা করেছেন ম্যাথুস। এ বছরটাই যেন লঙ্কান অধিনায়কের। এখনো পর্যন্ত এ বছরে ১১৮৩ রান তুলে সবার ওপরে। ফিফটি পেয়েছেন ৯টি। ইংল্যান্ডকে হারাতে এবারও দাঁড়িয়ে গেলেন ম্যাথুস। ৪৯.৪ ওভারে চার মেরে দলকে তো জেতালেনই, তুলে নিলেন ২৫তম ফিফটি। তার আগে লাহিরু থিরিমান্নের সঙ্গে গড়লেন অবিচ্ছিন্ন ৫ম উইকেট ৫৩ রানের জুটি।

টসে জিতে প্রথমে ব্যাট করে ইংলিশদের সংগ্রহ ভদ্রস্থ হলেও জেতার জন্য যথেষ্ট ছিল না। জেমস টেলরের ৯০ ও মরগানের ৬২ রানের সুবাধে ২৬৫ রানে অলআউট হয় সফরকারী দল।

লঙ্কান স্পিনত্রয়ী—দিলশান, রঙ্গনা হেরাথ ও অজান্তা মেন্ডিস তিনজনেই নিয়েছেন ৩টি করে উইকেট।

ম্যাচসেরা অবশ্যই সাঙ্গাকারা। দু’দলের পঞ্চম ওয়ানডে অনুষ্ঠিত হবে ১০ ডিসেম্বর, পালেকেল্লেতে।

শেয়ার করুন