শিক্ষা ও পেশাগত জীবনে ইংরেজি শিক্ষার গুরুত্ব অনস্বীকার্য : প্রফেসর গোলাম কিবরিয়া

Gate pic

সিলেটের সকাল ডেস্ক: সিলেট শিক্ষা বোর্ড-এর চেয়ারম্যান প্রফেসর গোলাম কিবরিয়া বলেছেন, শিক্ষা ও পেশাগত জীবনে ইংরেজি শিক্ষার গুরুত্ব অনস্বীকার্য। পেশাগত শিক্ষার পাশাপাশি ইংরেজি শিক্ষা চালিয়ে যেতে হবে। জ্ঞান অর্জনে এবং শিক্ষা জীবনে সামনের দিকে এগিয়ে যেতে হলে ইংরেজি ছাড়া গতি নেই। ইংরেজী ভাষায় দক্ষতার অভাবে প্রফেশনালদের বিদেশে চাকরীর সুযোগ সীমিত করে রেখেছে। উন্নততর ইংরেজি ভাষা শিক্ষার ক্ষেত্রে নারীরা পুরুষের মতই সমান দক্ষতা অর্জন করতে পারবে।

গ্লোবাল এসোসিয়েশন অব ট্রেইনিং এন্ড এডুকেশন ট্রাস্ট (গেইট ট্রাস্ট)-সিলেট ও গ্রিপ ইউকে-এর উদ্যোগে ইংরেজী শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণ শীর্ষক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

শুক্রবার নগরীর উপশহরস্থ গেইট ট্রাস্ট-সিলেট এর কার্যালয়ে এ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

গেইট ট্রাস্ট-এর চেয়ারম্যান সাংবাদিক রোটারিয়ান খায়রুল জাফর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জাতীয় কৃষি বিশ্ববিদ্যালয় সিলেট-এর রেজিষ্ট্রার প্রফেসর বদরুল ইসলাম শোয়াইব, জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর ডেপুটি রেজিষ্ট্রার প্রফেসর এম এ সালাম, বৃটিশ কাউন্সিল সিলেট-এর ম্যানেজার কাফিল আহমদ চৌধুরী, (গ্রিপ  ট্রাস্ট) ইউকে-এর ট্রাস্টি মোঃ ফাইজুল ইসলাম, পারভেজ এস কোরাইশী, দৈনিক সংলাপ সম্পাদক ফয়জুর রহমান, গেইট ট্রাস্ট- এর ট্রাস্টি আব্দুল কাইয়ুম প্রমুখ। সভায় সূচনা বক্তব্য রাখেন গেইট ট্রাস্ট-এর নির্বাহী পরিচালক মোহাম্মদ শামছ উদ্দিন।

উল্লেখ্য, সিলেট সদর ও গোলাপগঞ্জ উপজেলা থেকে প্রায় অর্ধ শতাধিক ইংরেজী শিক্ষক-শিক্ষিকা এ প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন।

বক্তারা বলেন,  ইংরেজি শিখতে গেলে ভয়ভীতি দূর করে নিয়মিত অনুশীলন করতে হবে। নিয়মিত অনুশীলন ইংরেজিতে দক্ষ করে তুলবে, যা ভবিষ্যতের জন্য খুবই প্রয়োজন। দেশে পড়াশোনা, উচ্চশিক্ষা এবং কর্মজীবনে উন্নতির জন্য ইংরেজির প্রয়োজন সবচেয়ে বেশি। যে ইংরেজি জানবে না সে প্রতিনিয়ত পিছিয়ে পড়বে শিক্ষা এবং কর্মক্ষেত্রে।

শেয়ার করুন