প্রাক-প্রাথমিকে ১৬ হাজার শিক্ষক নিয়োগ

আবেদন গ্রহণ শুরু শনিবার
image_161298.primary_education_587343092সকাল ডেস্ক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকার।
আজ বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় জানান, ১৩ ডিসেম্বর থেকে ১২ জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। আবেদন ফি ধার্য করা হয়েছে ১৬৬ টাকা ৫০ পয়সা।
প্রাথমিক শিক্ষা অধিদফতরের অধীনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৩) আওতায় অস্থায়ীভাবে প্রায় ১৬ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
তিন পার্বত্য জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান ছাড়া সারা দেশ থেকে এ পদে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন প্রার্থীরা।
আবেদনের জন্য প্রার্থীদের http://dpe.teletalk.com.bd এবং www.dpe.gov.bd ওয়েবসাইটে লগ-ইন করতে হবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে (www.dpe.gov.bd) পাওয়া যাবে।
যেভাবে অনলাইনে আবেদন করতে হবে
প্রার্থীদের http://dpe.teletalk.com.bd এবং www.dpe.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে আবেদনপত্র পূরণ করতে হবে। এরপর আবেদনকারীতে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। ১৩ ডিসেম্বর থেকে ১২ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন ফি নেওয়া হবে। কেবল ইউজার আইডি পাওয়া প্রার্থীরা এ সময়ের পর ৭২ ঘণ্টা পর্যন্ত আবেদন ফি দিতে পারবেন। পরীক্ষার ফি ১৬৬ টাকা ৫০ পয়সা টেলিটক মোবাইলের মাধ্যমে পাঠাতে হবে। লিখিত পরীক্ষার বিষয়ে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।
সর্বশেষ গত ৬ নভেম্বর দ্বিতীয় দফায় প্রাক-প্রাথমিক শিক্ষার জন্য সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশিত হয়েছে। তখন ছয় হাজার ৯৩৩ জন প্রার্থীকে নিয়োগের জন্য নির্বাচন করা হয়েছিল।
২০১১ শিক্ষাবর্ষ থেকেই দেশের সব সরকারি বিদ্যালয়ে ‘শিশু শ্রেণী’ নামে প্রাক-প্রাথমিক শিক্ষা চালু বাধ্যতামূলক করা হয়। শিশুদের বিদ্যালয়ের পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানো, ভর্তির হার বাড়ানো ও ঝরে পড়া রোধে জাতীয় শিক্ষানীতির আলোকে পাঁচ বছরের বেশি বয়সী শিশুদের জন্য এক বছর মেয়াদী প্রাক-প্রাথমিক শিক্ষা চালু করা হয়েছে।
শেয়ার করুন