পাঁচ হাজার রোগীর ফ্রি চিকিৎসা শুরু শুক্রবার

৪সিলেটের সকাল ডেস্ক : সিলেটে চোখের রোগে আক্রান্ত অন্তত পাঁচ হাজার রোগীর সপ্তাহব্যাপী ফ্রি চিকিৎসা সেবার উদ্বোধন শুক্রবার। সৌদি স্বেচ্ছাসেবী সংস্থা আল-বাশার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ও সংস্থা পরিচালিত মক্কা চক্ষু হাসপাতালের উদ্যোগে দক্ষিণ সুরমাস্থ নর্থইস্ট মেডিকেল কলেজ হাসপাতালে ফ্রি সেবার উদ্বোধন করা হবে।

চোখের সেবা দিতে সংস্থা পরিচালিত ঢাকাস্থ মক্কা চক্ষু হাসপাতালসহ অন্যান্য চক্ষু হাসপাতাল থেকে বিশেষজ্ঞ চিকিৎসকরা সিলেটে পৌছেছেন। ফ্রি চিকিৎসা নিতে আগ্রহীদের সকাল ৭টা থেকে সিরিয়াল ধরতে বলা হয়েছে। বিনামূল্যে বাছাইকৃত পাঁচশ’ জনের চোখের ছানি অপারেশন ও লেন্স স্থাপন করা হবে। অন্যদের তাৎক্ষণিকভাবে বিনামেেূল্য ঔষধ, চশমা ও প্রয়োজনীয় সেবা প্রদান করা হবে।

সংস্থার পাঠানো এক বিবৃতিতে জানানো হয়েছে, উদ্বোধনের দিন চোখের অপারেশনের জন্যে যেসব রোগীদের নির্বাচন করা হবে তাদের সকলকে সম্পূর্ণ বিনামূল্যে অপারেশন ও লেন্স স্থাপনের  পাশাপাশি ফ্রি থাকা-খাওয়ার ব্যবস্থাও করা হবে। তবে প্রয়োজনীয় বিছানাপত্র রোগীদের নিয়ে আসতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেটের জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আল-বাশার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন বাংলাদেশ অঞ্চলের মহাপরিচালক ড. আহমাদ তাহির আল-মিম্বারি।

উল্লেখ্য, সৌদি স্বেচ্ছাসেবী সংস্থা আল-বাশার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন বাংলাদেশসহ বিশে^র ৪৮টি দেশে অন্ধত্ব নিবারণের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ১৯৯২ সাল থেকে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করছে সংস্থাটি। এর জন্যে রাজধানী ঢাকাসহ দেশের আরও দুটি জেলায় চারটি হাসপাতাল প্রতিষ্ঠা করেছে। বাংলাদেশেই সংস্থাটির হাসপাতাল ও চক্ষুশিবির সমূহের বহির্বিভাগে চিকিৎসা গ্রহণকারীদের সংখ্যা একুশ লাখ ছাড়িয়ে গেছে।

এছাড়া, স্কুল শিশুদের ডিশিন স্ক্রিনিং প্রকল্পের মাধ্যমে বছরে ২ লাখ শিক্ষার্থীদের ফ্রি চক্ষুসেবা প্রদানের প্রকল্প পরিচালনা করছে। অন্ধত্ববরণের মূল কারণ নিয়ন্ত্রণ ও চক্ষু ব্যাধিতে আক্রান্ত মানুষরা যাতে সর্বোচ্চ ও সর্বোন্নত চিকিৎসার আওয়তায় এসে তাদের স্বাভাবিক দৃষ্টিশক্তি ফিরে পান সে লক্ষেই সেবামূলক কার্যক্রম পরিচালনা করছে এই সংস্থাটি।

শেয়ার করুন