জানুয়ারি জুড়েই কর্মসূচি নিয়ে মাঠে থাকবে বিএনপি!

bnp logo_46790

সকাল ডেস্ক: গত বছর পাঁচ জানুয়ারি ভোটারবিহীন নির্বাচনের মধ্য দিয়ে বর্তমান সরকার ক্ষমতায় আসে। ঐ নির্বাচনে বিএনপি ভোট বর্জন করেই ক্ষান্ত হয়নি তারা নির্বাচন বানচালেরও ঘোষণা দেয়। কিন্তু শেষ পর্যন্ত নামকাওয়াস্তে নির্বাচন হয়ে যায়। কিন্তু বিএনপি এটা মোটেই সহজভাবে নিতে পারেনি। তারা ইতোমধ্যেই কয়েক দফা আন্দোলনের ঘোষণা দিলেও তা জমাতে পারেনি। ঐ নির্বাচনের পছরপূর্তিতে বিএনপি সরকারকে একটা বার্তা দিতে চাইছে। আর আওয়ামী লীগও পাঁচ জানুয়ারিকে গণতন্ত্রের বিজয় দিবস হিসাবে পালনের ঘোষণা দিয়েছে। দিনটিকে গণতন্ত্রের কালো দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এ অবস্থায় বিএনপি ও আওয়ামী লীগ দৃশ্যত মুখোমুখি অবস্থানে দাঁড়িয়েছে।

নতুন বছরের শুরুতেই আন্দোলন নিয়ে রাজপথ উত্তপ্ত করতে চায় বিএনপি। শুরুতে রাজধানীতে মহাসমাবেশ, গণঅবস্থানসহ নানা কর্মসূচি থাকবে। একটি নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দেওয়ার দাবিতে এ আন্দোলন গড়ে তোলা হবে। সারা দেশের পাশাপাশি রাজধানীতেও আন্দোলন জমিয়ে তোলার দিকে লক্ষ্য থাকবে দলটির। ৫ জানুয়ারি ঢাকায় মহাসমাবেশ করে জানুয়ারি থেকে আন্দোলনের কর্মসূচি নিয়ে মাঠে নামছে বিএনপি। এছাড়া মাসজুড়ে আরো বেশ কিছু কর্মসূচির কথা ভাবা হচ্ছে, সরকার পতনের আন্দোলন জোরদার করাই যেগুলোর লক্ষ্য।

দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলছেন, জানুয়ারিতে রাজপথের আন্দোলন নিয়ে সরকারকে একটি বার্তা দিতে চায় বিএনপি। সে লক্ষ্য নিয়েই দল ও জোটে কাজ চলছে বলেও জানান তিনি ।

নেতারা আরো বলছেন, নির্দলীয় সরকারের দাবির পক্ষে জনমত গঠনে ডিসেম্বর-জানুয়ারিতে বেশ কয়েকটি রোডমার্চের পরিকল্পনাও আলোচনায় আছে বিএনপির রাজনৈতিক ক্যালেন্ডারে।

শেয়ার করুন