সার্ক দেশের রোগীদের তৎক্ষণাৎ ভিসা দেওয়ার ঘোষণা মোদির

indexসকাল  ডেস্ক:  নেপালের কাঠমান্ডুতে চলছে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা, সার্ক-এর ১৮তম শীর্ষ সম্মেলন। সেখানে দেওয়া ভাষণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সার্ক দেশগুলোর রোগী ও তাঁদের সঙ্গীদের অবিলম্বে ভারতীয় ভিসা দেওয়ার ঘোষণা দেন। বাংলাদেশের সর্বাধিক পঠিত ইংরেজি দৈনিক ‘ডেইলি স্টার’ সংবাদটি গুরুত্ব সহকারে পরিবেশন করেছে।
এ ছাড়া মোদি তাঁর বক্তব্যে আগামী দুই বছরের মধ্যে সার্ক দেশগুলোর জন্য ভারতের একটি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের পরিকল্পনার কথাও জানান।
সার্ক সম্মেলন উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী পাকিস্তান ছাড়া আর অন্য সব সদস্য দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় বসবেন বলে জানা গেছে। সিএনএন-আইবিএন টেলিভিশনের সাংবাদিক অরুণোদয় মুখার্জি একে পাকিস্তানের প্রতি একটি বার্তা বলে মনে করছেন।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সম্মেলনে বক্তব্য রাখেন।
নেপালের সাংবাদিক দীপক অধিকারী সার্ক সম্মেলন নিয়ে করা তাঁর টুইটে সার্ক নেতাদের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাই যে একমাত্র নারী, সেই বিষয়টি উল্লেখ করেছেন। সার্ক-এর ইতিহাস নিয়ে একটি ইন্টারঅ্যাকটিভ প্রতিবেদন পাওয়া যাবে নেপালের গণমাধ্যম ‘নেপালি টাইমস’-এ।
তবে নেপালের সাবেক প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরাই এক প্রবন্ধে সদস্য দেশগুলোর উন্নয়নে সার্ক প্রত্যাশিত ভূমিকা রাখতে পারেনি বলে মন্তব্য করেন। সার্ক সম্মেলনকে ঘিরে কাঠমান্ডুতে নেওয়া নিরাপত্তাব্যবস্থায় শহরের অবস্থা কেমন হয়েছে তার একটা ধারণা পাওয়া যায় সোমেশ ভার্মার টুইট থেকে।
সূত্র : ডয়চে ভেলে

শেয়ার করুন