শেখ হাসিনার সরকার ওলি-আউলিয়াদের স্মৃতি সংরক্ষণে বদ্ধ পরিকর : অর্থ প্রতিমন্ত্রী

সকাল ডেস্ক : অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি বলেছেন, বৃহত্তর সিলেট ওলি-আউলিয়া, সুফী সাধক আর মরমী কবিদের পীঠস্থান হিসেবে সারা জাতির কাছে সম্মানিত। তাইতো হযরত শাহজালাল (রহঃ)’র পবিত্র স্মৃতি বিজড়িত সিলেট আধ্মাতিক রাজধানীর মর্যাদা লাভ করেছে। তারই উত্তরসূরী হিসেবে মরমী কবি, শাহ সুফী আরকুম আলী (রহঃ) আমাদের কাছে শ্রদ্ধার পাত্র। তাঁর মাজার উন্নয়নে আমার মন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা প্রদান করা হবে। কারণ প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার ওলি-আউলিয়াদের স্মৃতি সংরক্ষণে বদ্ধ পরিকর।

বৃহস্পতিবার দুপুরে সিলেটের দক্ষিণ সুরমার তেতলি ইউনিয়নের ধরাধরপুরস্থ মাজার প্রাঙ্গনে উপ-মহাদেশের প্রখ্যাত মরমী সাধক, শাহ সুফী হযরত আরকুম আলী (রহঃ) মাজারের মূলভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মাজার কমিটির সভাপতি মোঃ মানিক মিয়ার সভাপতিত্বে এবং অন্যতম সহ-সভাপতি কামাল উদ্দিন রাসেলের পরিচালনায় এতে বিশেষ অতিথি ছিলেন সিলেট জেলা বারের এডিশনাল পিপি এ্যাডভোকেট নিজাম উদ্দিন, ইশিতা টেলিমিডিয়ার ব্যবস্থাপনা পরিচালক নকুল দাশ, দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী অফিসার শ্রাবস্তী রায়, ইউপি চেয়ারম্যান ও জেলা জাপা নেতা উছমান আলী, সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ নেতা মইনুল ইসলাম চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগ নেতা রাজ্জাক হোসেন ও ইসমাইল আলী, মহানগর আওয়ামী লীগের অন্যতম উপদেষ্টা মুক্তিযোদ্ধা তুরণ মিয়া, এসএমপি’র  উপ-সহকারী পুলিশ কমিশনার অপূর্ব সাহা ও বিশিষ্ট পুস্তক ব্যবসায়ী রোটারিয়ান মাহবুবুল আলম মিলন।

স্বাগত বক্তব্য রাখেন, মাজার কমিটির সহ-কোষাধ্যক্ষ গোলাম মোস্তফা কামাল। মাজারের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন দিক তুলে ধরেন মাজারের মোতওয়াল্লি মোঃ মুহিব আলী ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ হারুনুর রশীদ।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সাবেক ইউপি সদস্য হাজী জয়নাল আহমদ, আওয়ামী লীগ নেতা আব্দুস সালাম মর্তু, ডা. মনির আহমদ ও সুজন উদ্দিন খান, যুবলীগ নেতা ইকরাম হোসেন বখত, জামাল উদ্দিন, শাহিন আহমদ, সমুজ মিয়া, নাজিম উদ্দিন, রাসেল আহমদ, হেলাল আহমদ, ছালিক মিয়া মেম্বার, মনসুর আহমদ, শাহিন আহমদ, আলতাজ মিয়া ও সুপ্তা আহমদ, ছাত্রলীগ নেতা কালাম হোসেন, নিজাম উদ্দিন, শাহজাহান আহমদ, শাহীন আলী, বদরুল আলম তুহিন, শাহ অলিদ, ফরহাদ, রুহেল, সাজলু, আতাউর রহমান, আব্দুল মুকিত, কামাল আহমদ, লাভলু, শিমুল, কামরান, আজিজ, সুব্রত, রাব্বি, মোস্তাক, জাতীয়তাবাদী ছাত্রদল নেতা আফজাল আহমদ, মুহিবুর রহমান মুহিন প্রমুখ।

পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন মাজার মসজিদের পেশ ইমাম হাফেজ আব্দুল মুকিত। অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথিকে গানে গানে আর ফুলের পাঁপড়ি ছিটিয়ে বরণ করা হয়।

পরে প্রধান অতিথি আরকুম শাহ’র উপর নিবেদিত ‘প্রেম মাশুকের বাড়ি’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে প্রধান অতিথি অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি এবং হবিগঞ্জের বাহুবল উপজেলার মীরপুর চন্দ্রচড়িস্থ প্রখ্যাত মরমী সাধক শাহ সুফী সৈয়দ ইজহার আলী (রহঃ) ও শাহ সূফী সৈয়দ বাদশা মিয়া (রহঃ) দরবারের গদীনশীন পীর সৈয়দ শাহ মোঃ আব্দুল বশির ওরফে কুতুব মিয়া যৌথভাবে মাজারের মূলভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

শেয়ার করুন