রাতারগুল বনে ‘ভূমিসন্তান বাংলাদেশ’র পরিচ্ছন্নতা অভিযান

IMG_2178

সকাল ডেস্ক : বাংলাদেশের একমাত্র মিঠাপানির জলারবন রাতারগুল-এ পরিবেশ ধংসকারি মানবসৃষ্ট বর্জ্য পদার্থ উদ্ধারে পরিচ্ছন্নতা অভিযান চালিয়ে ভূমিসন্তান বাংলাদেশ’র কর্মীরা। মঙ্গলবার বনের অভ্যন্তরে পরিচ্ছন্নতা অভিযান চালিয়ে বন ও পরিবেশের জন্য ক্ষতিকর চার বস্তা পলিথিন ও প্লাস্টিকজাতীয় দ্রব্য উদ্ধার করা হয়।

বেলা ৩টায় রাতারগুল বন বিট কর্মকর্তার কার্যালয়ের সামনে এক সংক্ষিপ্ত সভা আয়োজন করা হয়। এসময় বক্তব্য রাখেন সংগঠনের সমন্বয়ক আশরাফুল কবীর, সংগঠক আনিস মাহমুদ, রাতারগুল বিট কর্মকর্তা হুমায়ুন কবীর।

বক্তারা বলেন, রাতারগুল বনে প্রতিনিয়ত পর্যটক বেড়ে যাওয়ায় তাদের পরিত্যক্ত বর্জ্য পদার্থ এই বনের জন্য ক্রমাগত হুমকি হয়ে দাঁড়াচ্ছে। পর্যটকসহ সকল সংশ্লিষ্ট সরকারি সকলকে এ ব্যাপারে দ্রুততম সময়ের মধ্যে উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। অন্যথায় এই অচিরেই এই ভারসাম্য হারাবে। সোয়াম্প ফরেস্টের বৈশষ্ট্য নষ্ট হবে। বাংলাদেশের একমাত্র এই মিঠাপানির জলারবনকে ধ্বংসের হাত থেকে আমাদের রক্ষা করতেই হবে।

বিট কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, প্রতিনিয়ত বাড়তে থাকা জঞ্জাল বনের জন্য হুমকি। প্রয়োজনে পর্যটকদের গতিবিধি আরো সীমাবদ্ধ করার ব্যাপারে তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করার আশ্বাস দেন।

এসময় আরো উপস্থিত ছিলেন ভূমিসন্তান সংগঠক দ্বোহা চৌধুরী, শুয়াইব হাসান, শাকিল আহমদ সোহাগ। আরো উপস্থিত ছিলেন পেশাজীবি ইকবাল আহমদ, ব্যবসায়ি ইয়াহিয়া খালেদ, মানিক, সাইফুর রহমান প্রমুখ। ভূমিসন্তান কর্মীরা জানিয়েছে, বনের পরিবেশ ও ভারসাম্য রক্ষায় এ কর্মসূচি অব্যাহত থাকবে।

শেয়ার করুন