ইংল্যান্ডকে ৮ উইকেটে হারাল লংকানরা

eng vs sl 2nd odiমিজান আহমদ চৌধুরীঃ কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনের ব্যাটিং নৈপুন্যে সিরিজের দ্বিতীয় ম্যাচও জিতলো স্বাগতিক শ্রীলংকা। দুই ব্যাটিং স্তম্ভের জোড়া হাফ-সেঞ্চুরিতে কলম্বোতে ইংল্যান্ডকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে লংকানরা। ফলে সাত ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল অ্যাঞ্জেলো ম্যাথুজের দল।

বৃষ্টির কারনে নির্ধারিত সময়ে খেলা শুরু না হলে পরবর্তীতে ম্যাচটি কমিয়ে ৪৫ ওভারে নির্ধারন করা হয়। বৃষ্টি শেষে খেলা শুরু হলে প্রথম ম্যাচের মত এ ওয়ানডেতেও টস জিতে ইংল্যান্ড। তবে এবার প্রথমে ব্যাটিং করার সিদ্বান্ত নেয় তারা। সফরকারীদের এ সিদ্বান্তটা যে ভুল ছিল, তা শুরুতে প্রমান করে শ্রীলংকার বোলাররা। স্কোর বোর্ডে ৩৭ রান যোগ হতেই ইংলিশদের ৩ উইকেট তুলে নেয় স্বাগতিক বোলাররা। অধিনায়ক এ্যালিষ্টার কুক ২২ ও আগের ম্যাচের সেঞ্চুরিয়ান মইন আলি ২ রান করে লংকান স্পিনার তিলকরত্নে দিলশানের শিকার হন। আর ইয়ান বেলকে ১১ রানে থামান আরেক স্পিনার রঙ্গনা হেরাথ।

উপরের সারির ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও, জো রুট ও রবি বোপারা দলকে সামনে টেনে নিয়ে যাওয়ার দায়িত্ব নেন। ভালো এগোলেও, বড় স্কোর গড়তে পারেননি তারা। রুট ৪২ ও বোপারা ৫১ রানে আউট হয়ে যান। তাদের বিদায়ের পর আর কোন ব্যাটসম্যান বলার মত স্কোর করতে না পারলে ৭ ওভার বাকি থাকতে ১৮৫ রানেই অলআউট হয় ইংল্যান্ড। শ্রীলংকার পক্ষে অজন্থা মেন্ডিস ৩টি, দিলশান ও ধাম্মিকা প্রসাদ ২টি করে উইকেট নেন।

জয়ের জন্য ১৮৬ রানের লক্ষ্যে খেলতে নেমে বিপদে পড়ে শ্রীলংকাও। ৩৭ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে বসে তারা। আগের ম্যাচে ১২০ রানের উদ্বোধনী জুটি গড়া দিলশান ও কুশল পেরেরা এ ম্যাচে ব্যর্থতার পরিচয় দেন। দিলশান ২৬ ও পেরেরা ৯ রানে ফিরেন।

দ্রুত দুই ওপেনারের বিদায়ের পরও ভড়কে যাননি তিন ও চার নম্বরে নামা শ্রীলংকার দুই ব্যাটিং স্তম্ভ সাঙ্গাকারা ও জয়াবর্ধনে। উইকেটের সাথে নিজেদের মানিয়ে নিয়ে বেশ দক্ষতার সাথেই স্কোর বোর্ডে রান জমা করতে থাকেন তারা।

দক্ষতাটা এত বেশি ছিল যে, ইংল্যান্ডের ছয় বোলারের কেউই ঐ দুই ব্যাটসম্যানের উপর চাপ সৃষ্টি করতে পারছিল না। ফলে সাঙ্গাকারা ওয়ানডে ক্যারিয়ারের ৮৮তম ও জয়াবর্ধনে ৭৬তম হাফ-সেঞ্চুরি তুলে নেন। আর তাতে স্বাগতিকদের জয়ের পথটা পুরোপুরিভাবে পরিস্কার হয়ে যায়। শেষপর্যন্ত সাঙ্গাকারা ৬৭ ও জয়াবর্ধনে ৭৭ রানে অপরাজিত থাকেন। আর ৬৪ বল হাতে রেখে সিরিজে টানা দ্বিতীয় জয়ের স্বাদ পায় শ্রীলংকা। ম্যাচের সেরা হয়েছেন জয়াবর্ধনে। আগামী ৩ ডিসেম্বর হাম্বানটোটায় অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর :

ইংল্যান্ড : ১৮৫/১০, ৪৫ ওভার (বোপারা ৫১, রুট ৪২, অজান্থা মেন্ডিস ৩/৩৩)।

শ্রীলংকা : ১৮৬/২, ৩৪.২ (জয়াবর্ধনে ৭৭*, সাঙ্গাকারা ৬৭*, ফিন ১/৩৫)।

ফল : শ্রীলংকা ৮ উইকেটে জয়ী।

সিরিজ : সাত ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল শ্রীলংকা।

ম্যান অব দ্য ম্যাচ : মাহেলা জয়াবর্ধনে (শ্রীলংকা)।

শেয়ার করুন