মোটা শিশুর হৃদরোগের ঝুঁকি বেশি

১২ বছরের কম বয়সী শিশুদের মধ্যে যারা অনেক মোটা, তাদের হূদপিণ্ড খুবই ঝুঁকির মধ্যে থাকে। সাধারণত মধ্যবয়সীদের মধ্যে হূদরোগ নিয়ে বেশি দুশ্চিন্তা দেখা গেলেও গবেষণায় দেখা গেছে, দুই থেকে ১২ বছর বয়সী শিশুদের স্থূলতা মারাত্মক ভয়ের কারণ হতে পারে।৩০৭ জন শিশুর ওপর চালানো গবেষণায় দেখা গেছে, তাদের দুই-তৃতীয়াংশই মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে। বৃটিশ হার্ট ফাউন্ডেশনের ‘আরকাইভস অব ডিজিস ইন চিলড্রেন’ নামের একটি প্রকল্পের মাধ্যমে এই গবেষণা চালানো হয়।
স্থূলতা সারা পৃথিবীতেই একটি স্বাস্থ্য সমস্যা। নতুন প্রজন্মের মধ্যে আশঙ্কাজনকভাবে এর প্রকোপ বাড়ছে। জরিপে অংশ নেয়া শিশুদের মধ্যে এমন শিশুও পাওয়া গেছে যাদের বিএমআই (বডি মাস ইনডেক্স) ৩৫; যেখানে বিএমআই ২৪-এর বেশি হলেই দুশ্চিন্তার কারণ।
আমস্টারডামের ভিইউ ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারে সংরক্ষিত ২০০৫ থেকে ২০০৭ সালের তথ্য থেকে জানা যায়, ১২ বছরের নিচে মোটা শিশুদের ৬২ শতাংশের মধ্যেই হূদরোগের প্রকোপ রয়েছে। এ ছাড়া এদের একটা অংশের মধ্যে রয়েছে টাইপ দুই ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঘটনা।
বৃটিশ হার্ট ফাউন্ডেশনের একজন সিনিয়র সেবিকা ডইরিয়েন ম্যাডক জানান, এটা একটা ছোট গবেষণা। তারপরও এই গবেষণার তথ্য একটা বড় আশঙ্কা তৈরি করে। তাই স্থূলতাকে অবহেলা করা মোটেও উচিত হবে না। -বিবিসি

শেয়ার করুন